বৃহস্পতিবার, ২৩ জুন, ২০১১

‘আমার’ নতুন দুনিয়া



একসময় ‘আমাদের’ শব্দটা খুব পছন্দ ছিল। নিকোলাই অস্ত্রভস্কির কাছ থেকে শিখেছিলাম: সবকিছুকে ‘আমাদের’ বলে ভাবতে পারাতেই আনন্দ।
নিশ্চয়ই সেই দিনগুলো, সেই চিন্তা আমাকে ছেড়ে গেছে। এখন ‘আমার’ শব্দটা খুব প্রিয় হয়ে গেছে। সব জায়গায় ‘আমার নিজস্ব’ বলে কিছু একটা চাই চাই-ই। আমার বাসা, আমার বৌ, আমার কম্পিউটার, আমার টাকা, আমার মোটর সাইকেল; সব একার করে চাই।
এই একার করে চাওয়ার চিন্তা থেকে ‘আমার ওয়েবসাইট’ ব্যাপারটা মাথায় এলো।
বেশ ছিলাম। ব্লগে লিখছিলাম। প্রথম আলো ছাড়ার পর হাতে বেশ একটা সময় ছিল। তখন মনে হল, ব্লগিং করি। সালাউদ্দিন শুভ্র বহুকাল আগে একটা আইডি বানিয়ে দিয়েছিল। সেটাকে ওরই সাহায্যে আবার উদ্ধার করা গেল। প্রথম আলো ব্লগে বেশ লিখতে লাগলাম, মন্তব্য করতে থাকলাম।
হঠাৎ, একদিন মনে হল, আমার একার একটা ব্লগ থাকলে বেশ হয়। এই মনে হওয়ার পেছনে আরেকটা কারণ অবশ্য ছিল: নিজের পুরোনো সব লেখার একটা অনলাইন আর্কাইভও করতে চাচ্ছিলাম। একটা ওয়েবসাইটমতো কিছু থাকলে সেখানে সব পুরোনো লেখা পোস্ট করে রাখা যায়; মাঝে মাঝে অন্তত নিজে উল্টে দেখে তৃপ্তির ঢেকুর তোলা যায়।
এই চিন্তা থেকে ফেসবুকে স্ট্যাটাস দিলাম-ওয়েবসাইট বানাতে চাই। ও বাবা! যে পারে সে তো বটেই; যারা পারে না, তারাও দু হাত তুলে বললেন, আছি। এর মধ্যে একজন পরামর্শ দিলেন ‘ফিউশন ফাইভ’-এর সাহায্য চান। একটু ভড়কে গেলাম। ব্লগের এই ফিউশন ফাইভ বা লোকাল টক আইডিটাকে নিয়ে এমনিতেই বিভ্রান্তির শেষ নেই। তারওপর আবার দারুণ জনপ্রিয় চরিত্র। তার কাছে কি সাহায্য চাওয়া যায়?
গাজী গাজী বলে একটা মেইল করে দিলাম। পরনেই উত্তর এলো-কিরকম সাইট চান? আমি আনন্দতাড়িত হয়ে বলে দিলাম, ‘ডোমেইন, হোস্টিং কিনে হলেও চাই।’ উনি বললেন, আপনার জন্য কেনার দরকার নেই। ফিও-ই ভালো। তারপর শুরু হল কাজ। আমার একটার পর একটা আবদার, আর ফিউশন ফাইভের আবদার পূরন।
অবশেষে ফলাফলটা আপনাদের সামনে। এখনও এই সাইটে আরও কিছু কাজ করা হবে, অ্যাড্রেসটাও হয়তো বদলে যাবে ভবিষ্যতে। অনেক লিংক এখন অকার্যকর আছে, পরে চালু হবে। আমার যাবতীয় লেখা পোস্ট হবে। সবমিলিয়ে ‘আমার’ আরেকটা জগত উšে§াচন হবে।
বলতে পারে, এর কাজ কবে শেষ হবে? আমার জীবদ্দশায় নয়। কারণ, আমি থাকলে এই সাইটের উন্নয়ন, পরিবর্তন চলতেই থাকবে। আমি জানি না, কতোজনকে পাশে পাবো। তবে যারা ওয়েবসাইটটায় মাঝে মাঝে ঘুরতে আসবেন, তাদের জন্য প্রতিশ্র“তি পড়ার মতো ছাইপাশ হলেও নিয়মিত থাকবে এখানে।
‘আমার’ ওয়েব-দুনিয়ায় স্বাগত।

সোশ্যাল নেটওয়ার্ক

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites